পাখি পালন করে স্বাবলম্বী- দ্বিতীয় পার্ট

  Generate and Copy Share Link for Earning

আমি আমার আগের পোস্টে আলোচনা করেছিলাম পাখি পালন কতটা লাভজনক, আজকে আলোচনা করব কিভাবে একদম শুরু থেকে পাখি পালন করা যায়

 

আপনি যদি ব্যবসার উদ্দেশ্যে পাখি পালন করতে চান এবং আপনি যদি নতুন হন তবে প্রথমে লস যেন না হয় তা চিন্তা করে ব্যবসা শুরু করতে হবে। তাই প্রথমে শুধু অল্প বিনিয়োগ করে অভিজ্ঞতা অর্জন করতে হবে। আর আশেপাশের খামারগুলো ভিজিট করে তাদের খামার কিভাবে পরিচালনা করতে হয় তা শিখতে হবে। যেহেতু কোন খামার ব্যবসায়ী আপনাকে সম্পূর্ণ পরিচালনার পদ্ধতি শিখিয়ে দিবে না এবং তা সম্ভবও নয় তাই আপনাকে প্র্যাকটিক্যালি শিখতে হবে।

 

আমি আজকে আপনাদের সাথে আলোচনা করব কিভাবে কম খরচে ব্যবসায়ীক ক্ষতি এড়িয়ে পাখির ব্যবসা শুরু করবেন।

 

প্রথম ভাবনা আসে কোন পাখি দিয়ে শুরু করা যায়? কমদামী পাখি কিন্তু বাজারে চাহিদা আছে এরকম পাখি হলো বাজরিগার পাখি। বাজরিগার প্রাকৃতিকভাবে সবুজ ও হলুদের সঙ্গে কালো রংয়ের হয়। এছাড়াও থাকে নীল, সাদা, হলুদ রংয়ের ছোপ। সারা গায়ে পেটের নিচে আকাশি, হলুদ বা অন্য রংয়েরও হয়ে থাকে। এই পাখির উপর গবেষণা চালিয়ে অস্ট্রেলিয়ার অধিবাসীগণ প্রতিপালন শুরু করে সফলতা পায়। জানতে পারেন ঘনঘন ব্রিডিং সম্ভব এই পাখির। একবার যদি বাচ্চা দেওয়া শুরু করে তো আর থামেই না।

 

টিয়া পাখির মতো এরা বিভিন্ন নামেরও হয়। যেমন; অ্যালবিনো, লুটিনো বাইল, ডিনিসপাই ও ইংলিশ বাজরিগার। অ্যালবিনো সাদা রংয়ের, লুটিনো বাইল হলুদ রংয়ের লাল চোখবিশিষ্ট। বাজরিগার পৃথিবীর অন্যতম জনপ্রিয় পোষা পাখি।

 

শহর জীবনের ইচ্ছা থাকলে আমাদের অনেকের পক্ষে বানিজ্যিক উদ্দেশ্যে বাজরীগার পাখি প্রজনন খামার করা সম্ভব হয় না। প্রতি জোড়ার জন্য ছোট ছোট খাচার ব্যাবস্থা করাই ভাল। যাদের বাসায় খাঁচা রাখার জায়গার কোন অভাব নাই তারা ২৪X১৮X১৮ ইঞ্চি সাইজের খাঁচা সংগ্রহ করবেন। অনেকেই অল্প কিছু আয়ের জন্য কম জায়গায় বেশি খাঁচা বসানোর প্রয়োজনে আর ছোট ১৮X১৮X১৮ ইঞ্চি খাঁচায় বাজরীগারের চাষ করে সন্তোষজনক হারেই উৎপাদন করছেন, কিন্তু ২৪X১৮X১৮ খাঁচাই ভাল।

 

খাঁচার দরজার যেন একদম ফ্রী উঠা-নামা করতে পারে, খোলা ও বন্ধ করার সময় যেন কোথাও আটকে না থাকে। এছাড়া পাখির খাঁচাসহ সম্পূর্ন এলাকায় শত্রুমুক্ত পরিবেশ নিশ্চিন্ত করতে হএ। আমরা সবাই জানি, ইদুর ও বিড়াল পাখিদের বড় শত্রু। এরা যেন কোন ক্রমেই কখনোই সেখানে যেতে না পার তার প্রয়োজনীয় ব্যবস্থা অবশ্যই করতে হবে।

 

একজোড়া পাখি দিয়ে সফলতা আসার সম্ভাবনা কম। তাই প্রথমে কমপক্ষে দুইজোড়া পাখি দিয়ে শুরু করলে ভালো। দুটি পুরুষ ও দুটি স্ত্রী পাখি নিয়ে দুই জোড়া পাখির বয়স তিন থেকে চারমাসের মধ্যে হলে ভালো।

 

চলবে……

 

আগের পোস্ট পড়তে চাইলে ক্লি করুন

 

https://www.allsharehd.com/pakhi-palon-kore-sabolombi-205/ODc4

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md.Alamin - Aug 7, 2022, 12:08 AM - Add Reply

Nice bird's

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles