চাইলেই কি ভারতীয়দের কে বয়কট করা সম্ভব নাকি আমাদের

  Generate and Copy Share Link for Earning

মুখে মুখে শেখ ফরিদ, বগল মে ভাঙা ইট!

 

দিলাম শালা ভারতীয় পণ্য বর্জন করে! এতো রীতিমতো অসাধ্য সাধন! দাদা কিভাবে করলেন এই মহৎ কর্ম? বড় দুরহ ব্যাপার, আপনার ঈমান আছে মাইরি, খাঁটি মুমিন বান্দা, খাস আদমি হ্যায় আপ লোক! বলুন না দাদা কিভাবে এ অসাধ্য সাধন করলেন? কেন ফেসবুকে স্ট্যাটাস দিয়ে! 

 

উত্তম, অতি উত্তম! তা জনাব আপনি কি জানেন ভারতীয় পণ্য কোনগুলো? ইহ, উহ, আহ, নাহ, জানি না! আমি পাক্কা ঈমানদার, নবীর অপমান সহ্য করতে পারি না, তাই দিছি স্ট্যাটাস মেরে, দিছি ভারতীয় পণ্য বর্জন করে! 

 

আসুন এবার আমরা সাধারণ মানুষেরা ভারতীয় কিছু পণ্যের তালিকা দেখে নেই। 

 

বাংলাদেশের বাজারে কিছু ভারতীয় পণ্য ও প্রতিষ্ঠানের তালিকাঃ

 

প্রতিষ্ঠানঃ

 

১. কিংফিশার

২. আইসিআইসিআই ব্যাংক

৩. এয়ারটেল

৪. স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া

৫. এইচডিএফসি ব্যাংক

৬. এয়ার ইন্ডিয়া

৭. জেট এয়ারওয়েজ

 

প্রসাধনীঃ

 

১. লেকমে

২. হিমালয়া

৩. বোরোলীন

 

অটোমোবাইলঃ

 

১. বাজাজ

২. টাটা

৩. মাহিন্দ্রা

৪. হিরো

৫. মারুতী

 

জীবন-যাপনঃ

 

১. টাইটান

২. এপোলো গ্রুপ

৩. তাজ গ্রুপ

৪. গোদরেজ সামগ্রী

৫. সিনথল

৬. ভিআইপি

৭. প্যারাসুট (মারিকো গ্রুপ)

 

খাবারঃ

 

১. কিসান

২. বারিস্তা

৩. কোয়ালিটি

৪. মাদার ডেইরি

৪. ব্রিটানিয়া

৫. ডাবর

৬. আমুল

 

[উপরোক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের একাধিক পণ্য জীবন-যাপনের নানা ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে, তাই একাধিক পণ্য উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠানের নাম সরাসরি দেওয়া হলো, আলাদা আলাদাভাবে পণ্যগুলোর নাম উল্লেখ না করে]

 

এছাড়াও ভারতীয় বিভিন্ন ক্ষুদ্র কিংবা ব্যক্তিগত পণ্য ও প্রতিষ্ঠান বাংলাদেশের বাজারে বিক্রি হচ্ছে, বিশেষ করে পোশাক এবং কুটির-শিল্পসামগ্রী ইত্যাদি। এসব পণ্য ও প্রতিষ্ঠানের নাম জানা থাকলে যোগ করতে পারেন এই তালিকার সাথে৷ এছাড়াও নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রীর জন্য ভারতীয় পণ্য ব্যবহার হ্রাস করতে হবে (পিঁয়াজ, মাংস ইত্যাদি)।

 

এসব পণ্য ও প্রতিষ্ঠানের বিপরীতে বাংলাদেশের কিছু আন্তর্জাতিক মানের পণ্য-সামগ্রী উৎপাদনকারী সংস্থা ও প্রতিষ্ঠানঃ

 

১. প্রাণ

২. কেয়া

৩. জিএমজি এয়ারলাইনস

৪. ইউনাইটেড এয়ারলাইনস

৫. রিজেন্ট এয়ারলাইনস

৬. বেক্সিমকো

৭. নাভানা

৮. স্কয়ার

৯. গ্রামীণ

১০. রহিম-আফরোজ

১১. আড়ং

১২. একমে

১৩. ইনসেপটা

১৪. প্রাইড

১৫. ওয়ালটন

 

সব বুঝলাম, সব মানলাম কিন্তু! কিন্তু কি? আমি আইপিএল বর্জন করতে পারবো না, আমি খেলা প্রিয় মানুষ ভাই, আর শাহরুখ খান, সালমান খান, আলিয়া ভাট, দিশা পাটানি, সানি লিওন তাদেরও বর্জন করতে পারবো না, সরি! আমি বিনোদন প্রিয় মানুষ ভাই! এমনিতে কিন্তু ভাই আমি ঈমানদার, নামাজ পড়ি, রোজা রাখি। আর একটা কথা। কি? বাসায় কিন্তু স্টার জলসা, জি বাংলা, স্টার প্লাস, হরে কৃষ্ণ, হরে রাম এসব বর্জন করতে পারবো না! ভাই ঘরেও তো শান্তি বজায় রাখতে হবে তাই না? আর আমাদের ধর্ম তো শান্তির ধর্ম খামাখা অশান্তি করে কি লাভ তাই না ভাই? কিছু মনে করবেন না জনাব, আমার কিন্তু ঈমান আছে! দুই একটা বিষয় ছাড় দিলে কিছু হবে না! আর আমি কিন্তু সবার আগে ফেসবুকে ভারতীয় পণ্য বর্জনের ডাক দিয়ে স্ট্যাটাস দিছি ভাই, আমার ঈমান আছে! 

 

আমি সামসুল হক খান স্কুল এন্ড কলেজ ও এ. কে. উচ্চ বিদ্যালয় ও কলেজের দুইটা স্টুডেন্ট পড়াই। খুব মেধাবী স্টুডেন্ট। এদের মেধা দেখে আমি অবাক হয়ে যাই! কিন্তু অভিভাবক মাঝে মাঝে এসে বলে, স্যার, ভালো স্কুলে দিলাম ছেলেটাকে কিন্তু এসব ভালো স্কুলগুলো আর আগের মতো নাই, পড়াশোনা এখন আর আগের মতো তেমন ভালো হয় না। এর চেয়ে আশেপাশের ছোট স্কুলগুলোই ভালো। কিছু পড়াশোনা হয়, বড় স্কুলগুলোর সাথে পাল্লা দিতে এরা এখন ভালোই পড়ায়।

 

আমরা বিদেশি, ভারতীয় পণ্য বলতেই অজ্ঞান! আরে ভাই দেশীয় প্রতিষ্ঠানগুলোও ভালো পণ্য তৈরি করে এবং আন্তর্জাতিকমানের পণ্য তৈরি করে। আমাদের পণ্য বিভিন্ন দেশে চলে আর আমরা নাক সিটকাই! আর তাদের সুযোগ না দিলে তারা আরো ভালো কিভাবে করবে? তাই দেশীয় প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে, দেশের অর্থনীতিতে অবদান রাখতে, দেশের টাকা দেশে রাখতে ভারতীয় তথা বিদেশী পণ্য এমনিতেই বর্জন করা উচিত। 

 

পরিশেষে, আমার খচখচানি মনের একটা জিজ্ঞাসা। আমরা কি ভারতে কিছু রপ্তানি করতে পেরেছি? আরে কি বলে! কোন দেশে থাকেন আপনি? নিশ্চয়ই পেরেছি! কি জনাব? মিথিলা ও জয়া আহসান!

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
About Author

I am social networker. I like to work this kind site.

Recent Articles
Dec 16, 2023, 8:16 PM allsharehd
Dec 13, 2023, 7:33 PM allsharehd
Jun 4, 2023, 8:43 PM allsharehd
May 1, 2023, 1:50 AM মোহাম্মদ রিদুয়ান